বাচ্চাদের কোন ইসলামিক স্কুলে পড়াবো?

বাচ্চাদের কোন ইসলামিক স্কুলে পড়াবো?

বাচ্চাদের কোন ইসলামিক স্কুলে পড়াব এই আলোচনায় আসার আগে প্রথমে আলোকপাত করা যাক এই বিষয়ে যে, "বাচ্চাদের কেন ইসলামিক স্কুলে পড়াব?"





আমরা যারা চাই, আমাদের বাচ্চারা আল্লাহর প্রতি অনুগত হোক, প্র্যাক্টিসিং মুসলিম হোক; আমাদের উচিত বাচ্চাকে ছোটবেলা থেকেই সেটার জন্য উপযুক্ত পরিবেশ দেয়া। শিশুরা হলো এক তাল কাদার মত। তাকে গড়তে হয়, তার জন্য extra effort দিতে হয়। কথায় বলেনা, "সঙ্গদোষে লোহা ভাসে"? কথাটা কিন্তু আসলেই সত্য। আমরা বড়রাই যেখানে পথ হারিয়ে ফেলি, সেখানে বাচ্চাকে ভিড়ের মাঝে ছেড়ে দিয়ে সঠিক পথ খুঁজে গন্তব্যে যেতে বলাটা বাতুলতা। এখানে ভিড় বলতে আমি বুঝিয়েছি তার চারপাশ টাকে যথাসম্ভব ফিল্টার না করা। আমার কথা কি এখনও ঘোলাটে লাগছে? 

বুঝিয়ে বলছি। বয়স যত কম থাকে, ততই ভাল-মন্দ বোঝার ক্ষমতাটা কম থাকে। সদ্য হাঁটতে শেখা শিশুটি ফ্লোরে পানি থাকলে পা পিছলে পড়ে। আমরা তাই ফ্লোরে যাতে পানি না পড়ে সেজন্য সজাগ থাকি; এই আশায় থাকিনা যে ও দেখে চলবে। তাহলে একটা toddler কে আমরা কোন ভরসায় top school এ ভর্তি করি আবার আশা করি আমার বাচ্চা practising muslim হবে? যেখানে আমি নিজেই ফিল্টার করিনি এই স্কুল topper হবার সাথে সাথে Islamic school কিনা, basic Islamic principle ফলো করে কিনা। আমি নিজে একজন প্রাপ্তবয়স্ক হয়ে খারাপ পরিবেশ থাকতে পারে জেনেও ভাল স্কুলে পড়ানোর লোভ ছাড়তে পারিনি, সেখানে আমার বাচ্চা যে পারিপার্শ্বিক মন্দের প্রতি আকর্ষন থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে পারবে এই আশা করি কি করে?

একবার কথা হচ্ছিল আমার এক কাস্টমারের সাথে। তিনি তার মেয়ের জন্য কুর্তি নিয়েছিলেন আমার থেকে। অত ছোটদের জন্য আমি তখন ড্রেস করতাম না তাই মেয়েকে সাথে নিয়ে এসেছিলেন মাপ নেবার সুবিধার জন্য। বাচ্চাটার হিজাব ফরয হয়নি কিন্তু মাশা আল্লাহ সে খুবই সুন্দর করে হিজাব করে। কথায় কথা জানালেন, তার বড় মেয়ে ও লেভেলে পড়ে, আগে হিজাব করত, এখন করেনা। মেয়ে পড়ে প্রথম সারির এক ইংলিশ মিডিয়াম স্কুলে। তো আমি বললাম, ওখানে তো কেউ হিজাব করেনা, সে তার সার্কেল দিয়ে প্রভাবিত হতে পারে যেহেতু ফ্যামিলি বেশ প্র্যাক্টিসিং। উনি বেশ আত্মতুষ্টির সাথে জানালেন, ওই স্কুল এখন দেশের সেরা স্কুল। ছোটটাকেও ওখানে দেয়ার জন্য কোচিং করাচ্ছেন।

এবার বলুন, আপনার priority টা কি আসলে? বাচ্চাকে পরকালের ক্যারিয়ার টা জোরদার করা নাকি এখনকার?

পরকালের ব্যাপারটা আমরা জানি ঠিকই কিন্তু সেটা যেহেতু আমরা দেখতে পাইনা, তাই এটাকে আমাদের তাকওয়া দিয়ে feel করতে হয়। অন্যদিকে দুনিয়ার ব্যাপারটা আকর্ষনীয়। পাশের বাড়ির ভাবি তার বাচ্চাটাকে top school এ দিয়ে যখন গর্ব করেন, তখন নিজের মনেও কিঞ্চিৎ ইচ্ছা জাগে।

তবে, সত্যি বলতে কি, বাচ্চাদের পুরোদমে ক্যারিয়ার ওরিয়েন্টেড ট্রেইনিং করা আসলে একটা শুভংকরের ফাঁকি। বস্তুবাদি দুনিয়ায় আপনি যে সন্তানের ভাল চেয়ে তাকে শুধু সাফল্যের পেছনে ছুটতে শেখাবেন, সেই সন্তান এক পর্যায়ে আপনাকেই তার সাফল্যের অন্তরায় মনে করবে। কারণ তার চিন্তাভাবনা সব বর্তমানকেন্দ্রিক। তাকে আপনিই শিখিয়েছেন, ভাল রেজাল্ট কর, ভাল ক্যারিয়ার গড়, আরামে থাকবে। এখন এই আরামের ব্যাঘাত ঘটবে আপনার বৃদ্ধ বয়সের রেসপন্সিবিলিটি তার ঘাড়ে পড়লে। কারণ সে তো পরকালকে দেখতে পাচ্ছেনা। বর্তমান কালে আপনার টেক কেয়ার তার জন্য প্রফিটেবল কিছুনা। তাই এটা আপনার জন্য ট্র্যাপ। অনেক উদাহরণ আছে চারপাশে, আমি যে মিথ্যে বলছিনা সেটা একটু চোখ বোলালেই টের পাবেন।

বাচ্চাকে Islamic schoolএ পড়ানোর ক্ষেত্রে প্যারেন্টদের মধ্যে কিছু myth কাজ করে। সেগুলো হলো-

বাচ্চাকে ইসলামিক স্কুলে দিয়েছি, সুতরাং আমার বাচ্চা প্র্যাক্টিসিং হবেঃ কথাটা ভুল। বাচ্চার আদর্শ গড়ে ওঠে পরিবার থেকে। স্কুলের ভূমিকা সেখানে সামান্যই। স্কুল হলো এক্সট্রা প্রোটেকশন। আমার বাচ্চাকে আমি এত কষ্ট করে প্র্যাক্টিসিং হিসেবে গড়ার চেষ্টা করছি, সেই প্রচেষ্টা যেন কয়েকঘন্টার স্কুল থেকে বিফলে না যায়; এজন্যই মূলত Islamic school প্রেফার করা। মূল ভূমিকা আসলে আপনার।

বাচ্চারা শোনে চোখ দিয়ে। মানে আপনি বলে যেটা শেখাতে পারবেন না সেটা আসলে শিখবে ও আপনাকে দেখে। আপনি যদি নিজের লাইফস্টাইল বদলাতে না পারেন তাহলে আপনার বাচ্চাকে মেরেও বদলাতে পারবেন না। আপনি দেরি করে ঘুম থেকে উঠে আপনার বাচ্চাকে লাঠি নিয়ে বললেন, "তোর বয়সে আমরা ফজরের পর থেকে পড়া শুরু করতাম"... এখন কথা হল, ও আপনাকে ওর বয়সে দেখেনি, তাই ওই বয়সে আপনি কি করতেন সেটা ওকে প্রভাবিত করেনা। ও দেরি করে উঠছে কারণ আপনি দেরিতে ওঠেন। আপনি ওর বয়সে তাড়াতাড়ি উঠতেন কারণ আপনার প্যারেন্ট দেরি করে উঠে লাঠি দিয়ে আপনাকে শেখায়নি, তাঁরাও ফজরের সময়েই উঠে কাজ শুরু করতেন।

আমার বাচ্চারা Islamic school এ পড়ে। সেখানেও অনেক প্যারেন্টদের মধ্যে এই মনোভাব দেখেছি, বাচ্চা হিফজ করতে পারছেনা, তো এটার দায়ভার স্কুলের ওপর চাপিয়ে দিচ্ছে। "এত টাকা খরচ করলাম, কি লাভ হল, তার চেয়ে মাদরাসায় দিলেই হতো। মাদ্রাসায় এত বাচ্চা হিফজ করে বের হচ্ছে আর এইসব স্কুল থেকে পারছেনা।" আসলে আপনার নিজের লাইফস্টাইলে বিন্দুমাত্র পরিবর্তন আনতে পারেননি, আপনি নিজে দিনে এক পাতা কুরআন পড়ছেন না, বার্থ ডে, গান বাজনা সবই চলছে আর এর মধ্যেই আপনার এক্সপেক্টেশনের দায় চাপিয়ে দিচ্ছেন স্কুলের ওপর, এতে আসলে লাভ নেই। মাদ্রাসা থেকে যারা হিফয করছে, তাদের অধিকাংশের প্যারেন্ট হাফিয, অন্তত বাসায় সেই পরিবেশটা আছে। আপনার সন্তানের মত তাদের একদিকে বার্থ ডে পার্টি, গানের ক্লাস অন্যদিকে হিফয, এই যুদ্ধটা করতে হচ্ছেনা। 


ইসলামিক স্কুল গুলোর একটা সুবিধা হলো, সাত বছর থেকে স্কুলে নামাজের ওয়াক্ত হলে সব স্টুডেন্টদের একসাথে নামাজ আদায় করতে হয়। কুরআন রেগুলার পড়তে হয়। ড্রেসকোড ইসলামিক। তাই হিজাব ধরানো সহজ হয়। এখানে একটা Islamic environment পাওয়া যায়। প্যারেন্টরাও হিজাব করেন তাই বাচ্চারা হিজাব, দাড়ি টুপি এগুলোকে পজিটিভলি দেখে। ইসলামিক স্কুল থেকে আমার এক্সপেক্টেশন এটুকুই। 

আমি নির্দিষ্ট করে কোন স্কুলের নাম বলবোনা কারণ আমার মতে গড়পড়তায় সবার মান প্রায় একই, আর সবাই চেষ্টা করছে ভাল কিছু করার। আমি যেহেতু ঢাকার বাসিন্দা তাই আমি ঢাকার যে কয়টি স্কুল সম্পর্কে ভাল রিভিউ পেয়েছি সেগুলোর লিস্ট দিচ্ছি।

List of good Islamic Schools in Dhaka


বাংলা মিডিয়াম ইসলামিক স্কুল হিসেবে রেকমেন্ড করব

English medium Islamic School  হিসেবে আমার রেকমেন্ডেশন 

এই স্কুল গুলো বাংলাদেশের টপ স্কুল না, তবে লেখাপড়ার মান বেশ ভাল। আমার পর্যালোচনায় বলে, এই স্কুলগুলোই পরবর্তীতে বাংলাদেশের প্রথম সারির স্কুল হতে যাচ্ছে। কারণ প্রচুর প্যারেন্ট এখন Islamic school প্রেফার করছেন, যার ফলে মেধাবি বাচ্চারা ভর্তি হচ্ছে। তাদের রেজাল্টের ধারাবাহিকতায় স্কুলগুলো সেরার সারিতে জায়গা পাবে। আর এমন হলে তখন সেরা স্কুলে দেব নাকি Islamic school প্রেফার করব এই বিড়ম্বনায় প্যারেন্টদের পড়তে হবেনা।

written by
Fariza Binte Bulbul
Founder & CEO


Comments

  1. আসসালামুআলাইকু... এই স্কুলগুলোতে কি প্রি হিফয এর শাখা আছে...দয়া করে জানাবেন..

    ReplyDelete
    Replies
    1. This comment has been removed by the author.

      Delete
    2. এভেরোজে আছে আলহামদুলিল্লাহ্‌

      Delete
  2. Ei school gulor monthly cost koto?

    ReplyDelete
  3. আমি একটা মডেল হিফজ মাদ্রাসাপ্রতিষ্ঠা করব ২০২২ শিক্ষাবষে আমাকে সুন্দ্র একটা নাম দিন প্লিজ. 01717003020

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

Foot fetism যৌনতার মূল আকর্ষণ যেখানে পা